রবিবার, ২৬ জানুয়ারী, ২০১৪

ভূতের গল্প (২)

                            ভূতের গল্প (২)
                                       নিধুভূষণ দাস 


ভাবছি ভগবানের  সঙ্গে  ওর  সম্পর্ক  কি ? আমি  ভগবানকে ডেকেছি  ঠিকই কিন্তু  তাই বলে ও  আসলো কেনো। মনে পড়ে গেলো শ্যাকস্পিয়ারের টেম্পেস্ট   নাটকের অরিয়লের কথা।  অরিয়েল   নির্দেশ পালন করতো নির্জন  দ্বীপের  অধীশ্বর  নির্বাসিত ডিউকের।ও  কি তাহলে আমার নির্দেশ পালন করতে এসেছে ? আমাকে গল্পের প্লট  বলবে ? নাকি  ম্যাকবেথ নাটকের ডাইনিদের  মতো বিপথগামী  করবে ?বলতে নেই ,আমায়  সত্যি সত্যি এক  অজানা  সন্দেহ এবং আতংক গ্রাস  করছিলো  সেই মুহূর্তে। আমি  ওর  কথার   উত্তর  দিতে পারছিলামনা। ভয়ে গলা  শুকিয়ে  গিয়েছিলো।  কী করবো  ভেবে পাচ্ছিলামনা। ঘরের পরিবেশ গুমোট লাগছিলো। মনে  হচ্ছিলো, কেউ  যদি আসতো  এই মুহূর্তে ! শুনেছি নানারকম ভূত আছে  যারা মানুষকে বিপন্ন  করে ,মেরেও ফেলে। ওকি কোনো ভূত, নাকি অরিয়েলের  মতো কেউ আমাকে সাহায্য করতে এসেছে ? এসব যখন ভাবছি তখনই ওই ছায়ামূর্তি  প্রবোধ দিতে আমাকে বললো ,"তুই যা ভাবছিস  তা-ই ,তবে আমি  তোর  ক্ষতি  করতে নয় ,সাহায্য করতে এসেছি। তোর গল্প  চাইতো ? শোন ,বলছি। আমি  বললাম ,"তুমি গল্পকার নাকি যে,  গল্প  বলবে? ভূত আবার  গল্পও বলতে পারে নাকি ?"আমার  কথা শুনে সে মৃদু  হেসে বললো ,"আমার  নিজেরও তো  গল্প থাকতে পারে,যেমন  তোর আছে,তাইনা ? শুনবি  আমার  গল্প ?"  কী  আর  করবো ,বললাম ,"বলো  কী  বলবে। "আমার অনুমতি পেয়ে ও বেজায় খুশি ,ঠোঁট জুড়ে হাসি  ছড়িয়ে  পড়লো। 
শুরু হলো  তার গল্প  বলা। জানিস  বেশি দিনের কথা নয় ,বছর দশেক  হবে। আমার তখন বয়স  আর  কতো ,বছর কুড়ি । প্রেম  করতাম সহপাঠীর  সঙ্গে। ওর  নামটা  বলবোনা, আমারটাও না। ছোটবেলা থেকেই আমরা  সহপাঠী,অন্তরঙ্গ বন্ধু। কলেজে  উঠে  বন্ধুত্ব যে কখন প্রেমে পরিনত হলো ,বুঝতে পারিনি। আমি বাবামায়ের একমাত্র সন্তান। ওরা খুব ব্যস্ত মানুষ ,দুজনেই উকিল। সারাক্ষণ ব্যস্ত ,আদালতে ,চেম্বারে।আমাকে একদম সময় দিতে পারতনা ,তাই বন্ধুই হয়ে উঠলো আমার সব।  (চলবে )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন